expr:class='"loading" + data:blog.mobileClass'>

Search This Blog

Saturday, May 23, 2015

পর্তুগীজ সিটিজেনশিপ বা ন্যাশনালিটির জন্য আবেদন

যারা যারা পর্তুগীজ সিটিজেনশিপ এর জন্য আবেদন করতে পারবেন?
১# যদি আপনি পর্তুগালে জন্মগ্রহন করেন আর আপনার মা অথবা যেকোনো একজন পর্তুগীজ হয় তাহলে আপনি জন্মসুত্রে সাথে সাথে পর্তুগীজ জাতীয়তা পাবেন।

২# আপনি যদি পর্তুগালে জন্মগ্রহন করেন আর আপনার বাবা-মা ৩য় কোন দেশের নাগরিক হয় তাহলে আপনি ৫ বছর থাকার পর ন্যাশনালিটির জন্য আবেদন করতে পারবেন। সেই ক্ষেত্রে আপনাকে অবশ্যই পর্তুগালে প্রাইমারি স্কুল লেভেল শেষ করতে হবে। (১৮ বছরের নিচে যাদের জন্ম পর্তুগালে তাদের জন্য )
৩#আপনি যদি পর্তুগালে বৈধভাবে ৬ বছর অবস্থান করেন এবং পর্তুগীজ ল্যাঙ্গুয়েজ মিনিমাম B1 পর্যন্ত শেষ করেছেন এমন সার্টিফিকেট দেখাতে পারেন!! তাহলে ৬ বছর পর পর্তুগীজ সিটিজেনশিপের জন্য আবেদন করতে পারবেন । তবে এই ক্ষেত্রে আপনার নামে কোন প্রকার মামলা বা মামলার সাজার ২ বছরের অধিক হতে পারবে না। অর্থাৎ কোন প্রকার ক্রিমিনাল রেকর্ড থাকলে আপনি পাসপোর্ট পাবেন না।
৪# যদি আপনি পর্তুগীজ নাগরিক বিয়ে করে বা লিভ টুঁগেদার করে মিনিমাম ৩ বছর থাকেন!! তাহলে পর্তুগীজ পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন। সেই ক্ষেত্রে আপনাকে বিয়ে হলে অফিসিয়াল সার্টিফিকেট, আর লিভ টুঁগেদার হলে মিউনিসিপালিটি তে রেজিস্টার করতে হবে।
৫# যদি পর্তুগীজ নাগরিক কাউকে দত্তক নেয় তাহলে সে ৩ বছর থাকার পর পর্তুগীজ জাতীয়তা লাভ করবে।
৬# যদি আপনি পর্তুগালে জন্মগ্রহন করেন এবং অবৈধভাবে ১০ বছর থাকেন তাহলে পর্তুগীজ সিটিজেনশিপের জন্য আবেদন করতে পারবেন।
৭# যদি আপনি ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত কোন দেশের নাগরিক বিয়ের করে রেজিস্টার করে পর্তুগালে ৫ বছর থাকেন তাহলেও আপনি পর্তুগীজ সিটিজেনশিপের জন্য আবেদন করতে পারবেন।
বর্তমানে উপরোক্ত নিয়ম অনুযায়ী আপনি পর্তুগীজ সিটিজেনশিপের জন্য আবেদন করতে পারবেন। এর সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিন্ম লিঙ্ক গুলো থেকে ঘুরে আসতে পারেন।
উল্লেখ্য যারা ইউরোপের বিভিন্ন দেশে সেনজেন ভিসা নিয়ে প্রবেশ করে বর্তমানে অবৈধ রয়েছেন। তারা কিভাবে পর্তুগালের কাগজ পাবেন? বা কিভাবে কি করবেন? সেই সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করে আমাদের সাইতে পূর্বে প্রকাশিত লেখাটি পরে নিতে পারেন। আর আমাদের টিম এর কাছ থেকে আপনাদের পর্তুগাল অথবা ইউরোপের বিভিন্ন দেশের যেকোনো সমস্যার সমাধান বা পরামর্শ পেতে সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।আমাদের সাথে যোগাযোগ করার বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।
Google PageRank Checker Powered by  MyPagerank.Net Valid CSS! Creative Commons License

Public Domain Mark

CC0